মেনু নির্বাচন করুন

কি কি সেবা পাবেন

জনগণের দোরগোড়ায় সরকার অর্থাৎ সরকারি-বেসরকারি সকল সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ২০১০ সালের ১১ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে দেশের ৪৫০১ টি ইউনিয়নে একযোগে উদ্বোধন করেন ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র যা বর্তমানে ইউনিয়ন ডিজিটাল সেন্টার (UDC) নামে পরিচিত। সহজে, দ্রুত ও কম ব্যয়ে মানুষের দোরগোড়ায় সেন্টারগুলোর সেবা পৌঁছানোর সাফল্যের ধারাবাহিকতায় ২০১৩ সালে দেশের ৩২৮ টি পৌরসভায় পৌর ডিজিটাল সেন্টার (PDC) এবং ১১ টি সিটি কর্পোরেশনের ৪০৭ টি ওয়ার্ডে নগর ডিজিটাল সেন্টার (CDC) ও সম্প্রতি বিশেষ জনগোষ্টির চাহিদার আলোকে ৬ টি স্পেশালইজড ডিজিটাল সেন্টার (SDC) চালু করা হয়েছে।

 

একসেবাঃ

উদ্যোক্তাদের জন্য নতুন প্ল্যাটফর্ম যা পূর্বের ডিসিএমএস এর পরিবর্তে তৈরী হয়েছে। সকল সরকারি-বেসরকারি সেবা একটি প্ল্যাটফর্ম থেকে প্রদান ও ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের মনিটরিং এর জন্য এই ‘একসেবা’। উদ্যোক্তাবৃন্দ একসেবা ওয়েবসাইটে (www.eksheba.gov.bd) গিয়ে উদ্যোক্তা নিবন্ধন ম্যানুতে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। নিজের মত সার্ভিস বাস্কেট তৈরীর জন্য নতুন সার্ভিস সংযুক্তির আবেদন করুন। প্রতিদিনের অফলাইন রিপোর্ট প্রতিদিন করতে হবে। 

 

এজেন্ট ব্যাংকিংঃ

প্রান্তিক মানুষের দোরগোড়ায় ব্যাংকিং সেবা পৌছে দেয়ার লক্ষ্যে এটুআই এজেন্ট ব্যাংকিং সেবা চালু করেছে। ইতিমধ্যে ৩৬০০+ ডিজিটাল সেন্টার হতে ৫টি ব্যাংকের অধীনে (ব্যাংক এশিয়া, মধুমতি, এনআরবিসি, সিটি ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংক) এজেন্ট ব্যাংকিং সেবা দেয়া হচ্ছে। মূলত এজেন্ট ব্যাংকিং এর মাধ্যমে উদ্যোক্তারা ব্যাংকের পক্ষে গ্রাহকের একাউন্ট খোলার আবেদন সংগ্রহ, বিভিন্ন ধরণের আমানত সংগ্রহ, পল্লী বিদ্যুৎ বিল গ্রহণ, বিভিন্ন ফি আদায়, রেমিটেন্স সেবাসহ অন্যান্য ব্যাংকিং সেবা প্রদান করতে পারছে। আর এর মাধ্যমে উদ্যোক্তারা আর্থিক ভাবে স্বাবলম্বী হচ্ছে পাশাপাশি ডিজিটাল সেন্টারও টেকসই-শক্তিশালী হচ্ছে। এজেন্ট ব্যাংকিং সেবা চালুসহ এ বিষয়ক কোন জিজ্ঞাসা থাকলে কল ও ইমেইল করে জানতে পারেন- জনাব সুদীপ্ত শাহাদাত (01911166612; shahadat.hossain@a2i.gov.bd) (Mojammel Hossain- 01736319899- mojammel.hossain989@gmail.com)

 

একশপঃ

এক-শপ, একটি ই-কমার্স মার্কেট প্লেস, যেখানে দেশের সকল ই-কমার্স কোম্পানি সংযুক্ত থাকবে এবং যেখানে পুরোপুরি ফোকাস হিসেবে ধরা হয়েছে ইউনিয়ন পর্যায়ের মানুষদের। এক-শপ দেশ ব্যাপী ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের সহায়তা নিয়ে এসিস্টেড ই-কমার্সের মডেলের মাধ্যমে, যারা ইন্টারনেট ব্যবহার করেন না তাদেরকে ই-কমার্সের লেনদেনে আওতা ভুক্ত করবে এবং তাদের পক্ষে কেনাবেচা করবে। এক-শপ এর মাধ্যমে একজন নকশিকাঁথা উৎপাদকের নকশিকাঁথা ন্যায্য মূল্যে দেশব্যাপি ও পরবর্তীতে বিশ্বব্যাপী বিক্রয় করতে পারবে এবং একই সাথে সেই নকশিকাঁথার উৎপাদক তার নকশিকাঁথা তৈরিতে প্রয়োজনীয় সুই, সুতাও এক-শপ থেকে ক্রয় করতে পারবে । এক-শপের মাধ্যমে দেশের চাহিদা মিটিয়ে ভবিষ্যতে দেশীয় পণ্যের চাহিদা মিটিয়ে বিভিন্ন পণ্য দেশের বাইরে রপ্তানি করব। এক-শপ বিষয়ক কোন জিজ্ঞাসা থাকলে যোগাযোগ করুন, জনাব শাহরিয়ার হাসান জিসান (01670933833, sahariar.hasan@a2i.gov.bd) (সিরাত হাসান- 01688149239, seeratahmed23@gmail.com) একশপ ফেসবুক গ্রুপ লিংকঃ https://www.facebook.com/groups/1832240986808664/

 

ডিজিটাল সেন্টার ব্লগঃ

ডিজিটাল সেন্টার ব্লগ হচ্ছে ডিজিটাল সেন্টার বিষয়ে মুক্ত আলাপ-আলোচনার অনলাইন প্লাটফর্ম। এখানে উদ্যোক্তাগণ সেবা, সেন্টার ও নিজেদের উন্নয়নের অভিজ্ঞতা, সমস্যাদি ও সমাধানে পদক্ষেপ নিয়ে আলোচনা তুলে ধরবে। ব্লগের মেম্বার সংখ্যা বর্তমানে ১৬ হাজার। কোন উদ্যোক্তা যদি ব্লগের মেম্বার এখনো না হয়ে থাকেন ইমেইল (kamal.shoykot@a2i.gov.bd) করে জানান। ইমেইল এর শিরোনাম হবে “ব্লগের সদস্য হতে চাই” সাথে আপনার পরিচয় বিস্তারিত দিবেন। ব্লগ লিংক https://uiscbd.ning.com/

 

ডিজিটাল সেন্টার ফেসবুক গ্রুপঃ

Digital Center, Bangladesh নামে ফেসবুকে উদ্যোক্তাদের জন্য এই গ্রুপটি আছে। বর্তমানে মেম্বার প্রায় 6 হাজার। এখনো মেম্বার না হয়ে থাকলে রিকোয়েস্ট পাঠান। এক্ষেত্রে ২টি প্রশ্নের উত্তর দিতে হবে যা অত্যাবশ্যক। এখানে মূলত ডিজিটাল সেন্টারের কার্যক্রম নিয়ে লিখা যাবে, ছবি-ভিডিও শেয়ার করা যাবে, সার্ভিস বিষয়ক আলাপসহ সার্বিক ডিজিটাল সেন্টার। লিংক https://www.facebook.com/groups/telecentrebd/?ref=group_header

 

একসেবার আইডি পাসওয়ার্ডঃ

একসেবার উদ্যোক্তা রেজিস্ট্রেশন অপশন এ গিয়ে আবেদন সম্পন্ন করুন। ফিরতি মেইলে আইডি ভেরিফিকশনের মেইল দেয়া হবে। এই মেইলটি চেক করুন আপনার ইমেইল এর ইনবক্স ও স্প্যামবক্স এ। যদি সেখানে না পেয়ে থাকেন তাহলে একসেবা সাইটের যোগাযোগ নম্বরে কল (Burhan Uddin 01921656954) কিংবা ইমেইল (To: ekshebasupport@softbdltd.com  Cc: kamal.shoykot@a2i.gov.bd, sarah.alam@a2i.gov.bd, buhridoy2015@gmail.com) করে জেনে নিন। লিংক http://eksheba.gov.bd/support#contact 

 

একসেবায় রিপোর্ট আপলোডঃ

রিপোর্ট আপলোডসহ সার্বিক বিষয়ে আপনাদের পারফর্ম মূল্যায়ন পূর্বক গুরুত্বপূর্ণ সুসংবাদ। 

১। একসেবাতে প্রদানকৃত তথ্যের ভিত্তিতে সর্বোচ্চ পারফর্ম করা প্রথম ২৫ জনের জন্য থাকছে এটুআই কর্তৃক বিদেশ ভ্রমণ।

২। একসেবাতে প্রদানকৃত তথ্যের ভিত্তিতে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ পারফর্ম করা প্রথম ২০০ জন নিয়ে আকর্ষণীয় পরিসরে উদ্যোক্তা সম্মেলন (জুন-জুলাই) হবে।

 

সোনালী প্রি-পেইড কার্ডঃ

সোনালী ব্যাংকের প্রি-পেইড কার্ড সম্পর্কে আপনাদের জিজ্ঞাসার প্রেক্ষিতে কিছু প্রশ্নোত্তর।- 

১। সোনালী প্রি-পেইড কার্ড কেন?

-একসেবা হতে প্রদেয় সকল অনলাইন সেবার পেমেন্ট এই কার্ড হতে দেয়া যাবে। 

২। কার্ড কিভাবে পাবেন?

-জেলা পর্যায়ে উদ্যোক্তাদের ৩ দিন ব্যাপী যে প্রশিক্ষণ কর্মসূচী হয়েছে সেখানে একটি অংশ ছিল সকল উদ্যোক্তাবৃন্দ সোনালী কার্ডের আবেদন পূরণ করবে এবং জেলা প্রশাসকের কার্যালয় হতে সকল কার্ড একটি ফাইলে করে এটুআই বরাবর প্রেরণ করবে। 

৩। জেলা পর্যায়ে ট্রেনিং হয়েছে কিন্তু কার্ডের আবেদন করি নি কিংবা জেলা প্রশাসকের কার্যালয় হতে একটি ফাইলে করে পাঠায়নি। এখন কি করব?

-এক্ষেত্রে একটি কাজ করতে হবে, আপনার উপজেলার সকল উদ্যোক্তারা মিলে একসেবা হতে কার্ডের আবেদন ফর্ম (http://eksheba.gov.bd/website_files/sonali_bank_card_application.pdf) ডাউনলোড করে ফর্মটি পূরণ করে সাথে ছবি ও জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধন সনদ এর সত্যায়িত ফটোকপি সংযুক্ত করে উপজেলা নির্বাহী স্যারের অফিস হতে এই ঠিকানায় প্রেরণ করবেন। 

  • (মোঃ পারভেজ হাসান)
  • উপ-সচিব ও লোকাল ডেভেলপমেন্ট স্পেশালিষ্ট, এটুআই প্রোগ্রাম
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ই-১৪/এক্স, আইসিটি টাওয়ার, আগারগাঁও, শেরে-বাংলানগর, ঢাকা-১২০৭
  • মোবাইল: ০১৭১২-১৫১২০০
  • ই-মেইল: parvez.hasan@a2i.gov.bd

৪। কার্ড বিষয়ক তেমন কিছু জানিনা। কি করতে পারি? 

-আমাকে কল কিংবা ইমেইল করুন। 

 

সোনালী প্রি-পেইড র্কাড

#সোনালী প্রি-পেইড র্কাড কি?
ব্যাংকে কোনও ধরনের অ্যাকাউন্ট না করে কার্ড এর মাধ্যমে লেনদেন করার জন্য সোনালী ব্যাংক প্রি-পেইড র্কাড প্রদান করা হয়।

#বৈশিষ্ট্য:
* সীমাহীন টাকা লোড করার সুবিধা।
* মোবাইল রিচার্জ।
* দোকান, শপিং আউটলেট, রেস্টুরেন্টসহ যেখানে POS-আছে সেখানে লেনদেন সুবিধা।
* কোন অ্যাকাউন্ট খুলতে হবে না।
* কার্ড এর ব্যালেন্স, মিনি স্টেটমেন্ট এটিএম থেকে দেখার সুযোগ।
* 24/7 ঘন্টা সেবা।
* বিনামূল্যে ট্যাক্স পেমেন্ট।

#কার্ড ব্যবহারের নিয়ম:
* প্রি-পেইড কার্ড প্রাপ্তির পরে সোনালী ব্যাংক লিমিটেড-এর যে কোন শাখা হতে কার্ডে টাকা লোড করা যাবে ।
* এই কার্ড দ্বারা এটিএম (ATM) থেকে টাকা উত্তোলন করা যাবে না । তবে পস (POS) এবং অনলাইনে কেনাকাটা করা যাবে। এছাড়াও সরকারী বিভিন্ন সেবার মূল্য (যেখানে অনলাইন পেমেন্ট সুবিধা আছে) পরিশোধ করা যাবে ।
* প্রতিটি কার্ডের সাথে আলাদা খামে ATM pin এবং Internet Pin আছে; সম্মিলিত পিন মেইলে দেওয়া আছে, যা নিরাপদে সংরক্ষণ করতে হবে। কার্ডটি এটিএম মেশিনে ব্যবহারের জন্য ATM Pin এবং ই-কমার্স লেনদেনের জন্য Internet Pin ব্যবহার করতে হবে ।

#ই-কমার্স পেমেন্ট পদ্ধতি:
1. নির্দিষ্ট ওয়েব সাইটে VISA অথবা Q-Cash আইকনে ক্লিক করুন ।
2. কার্ড নম্বর, নাম, Expiry month, Expiry Year এবং Secuirty Code (CVV2 - কার্ডের পিছনে উল্লিখিত ৩ সংখ্যা) ইনপুট দিন ।
3. Q-Cash এর মাধ্যমে পেমেন্ট এর ক্ষেত্রে Internet PIN দিতে হবে । 
4. Submit / Pay Now বাটনে এ ক্লিক করুক ।
5. Computer Screen এ Confirmation Message দেখা যাবে ।

#র্কাড অ্যাক্টভিশেন:
* সোনালী প্রিপেড কার্ড প্রি-একটিভেটেড।
* কার্ড ব্যবহার করার পূর্বে গ্রাহক কার্ডের পিছনের দিকের স্বাক্ষর প্যানেলে একটি বল পয়েন্ট কলম দিয়ে তার স্বাক্ষর করবেন।
* প্রথম লেনদেনের আগে গ্রাহককে অবশ্যই সোনালী ব্যাংকের এটিএম বা কিউ-ক্যাশ এটিএমের মাধ্যমে PIN পরিবর্তন করতে হবে।

#নিরাপদ লেনদেন করা:
* PIN পরিবর্তন করার পরে PIN নম্বর সম্বলিত কাগজটি নষ্ট করুন।
* কার্ডে PIN লিখবেন না।
* প্রতি মাসে একবার পিন পরিবর্তন করুন।
* এটিএম লেনদেনের সময় মোবাইল ফোনে কথা বলা এড়িয়ে চলুন।
* পিওএস লেনদেনের সময় সম্ভাব্য অপব্যবহার এড়াতে দোকান/আউটলেটে কার্ডটি সর্বদা নজরে রাখুন।
• পিওএস লেনদেনের সময় বিক্রয় স্লিপে স্বাক্ষর করার আগে টাকার পরিমাণ চেক করুন
* কার্ড ব্যবহার করার পরে, কার্ডটি অবশ্যই ফেরত নিন।
* ভবিষ্যতের রেফারেন্সের জন্য বিক্রয় স্লিপের কপি রাখুন

#ফি ও চার্জ:
* বার্ষিক ফি 100 টাকা
* কার্ড পরিবর্তন/নতুন কার্ড ফি 100 টাকা
* হারানো পিন পরিবর্তন ফি 100 টাকা
* 15% ভ্যাট চার্জ প্রযোজ্য।
* লেনদেন এর ক্ষেত্রে গেটওয়ে চার্জ প্রযোজ্য। (কম/বেশি ২%)

#যোগাযোগ:
প্রি-পেইড কার্ড সংক্রান্ত যে কোনো সমস্যার জন্য
নিম্মোক্ত মেইল এবং ফোন নাম্বারে যোগাযোগ করুন । 
সুদিপ্ত শাহাদাত হোসেন
E-mail: shahadat.hossain@a2i.gov.bd
Cell: +8801911166612
.
সোনালী ব্যাংক
Card Division
Sonali Bank Limited
Head Office (4th floor)
Dhaka-1000
Contact no: 9560366, 01755583687
E-mail: sblho.card@sonalibank.net.bd

 

ডিজিটাল সেন্টার শক্তিশালী ও টেকসইকরণ বিষয়ক ওয়ার্কশপঃ

জেলা পর্যায়ে অনুষ্ঠিত "ডিজিটাল সেন্টার শক্তিশালী ও টেকসইকরণ" বিষয়ক দিনব্যাপী কর্মশালা সম্পর্কে আপনারা অনেকেই অবগত আছেন। দিনব্যাপী এ কর্মশালায় অংশগ্রহণকারী হচ্ছেন, জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), উপ-পরিচালক (স্থানীয় সরকার), এসি আইসিটি, সহকারি কমিশনার (মনোনীত) ও সহকারী প্রোগ্রামার (সকল) এবং অত্র জেলাস্থ সকল উপজেলা নির্বাহী অফিসারগণ।

মূলত, কর্মশালায় জেলা ও উপজেলা প্রশাসনকে উদ্যোক্তাদের সার্বিক দেখভাল ও প্রয়োজনীয় বিষয়ে সহযোগিতা প্রদানের বিষয়ে আলোচনা করা হয়। এছাড়া উদ্যোক্তাদের মূল্যায়ন বিষয়ে আলোচনা করা হয়।

উদ্যোক্তাদের উদ্দেশ্যে ম্যাসেজ হচ্ছে- আপনাদের সেন্টার কিংবা নিজেদের (উদ্যোক্তাশীপ সম্পর্কিত) কোন সমস্যা হলে প্রথমে উপজেলা প্রশাসনকে জানাবেন। এতে সমাধান না হলে জেলা প্রশাসনকে জানাবেন। আর আমরা সর্বদা পাশে আছি।

 

বিটিসিএল ইন্টারনেটঃ

যেসকল ডিজিটাল সেন্টার বিটিসিএল কানেকশনের আওতায় আছেন তাদের কানেকশন বিষয়ক যেকোন সমস্যা হলে আপনার পরিচয় দিয়ে দ্রুত ইমেইল (sarah.alam@a2i.gov.bd) করুন।

 

সেন্টার কিংবা উদ্যোক্তাশীপ নিয়ে সমস্যাঃ

ইমেইলে অথবা কল করে সমস্যাটি জানান। (To: kamal.shoykot@a2i.gov.bd, Cc: parvez.hasan@a2i.gov.bd)

 

ই চালান

“পাসপোর্ট, পুলিশ ক্লিয়ারেন্স, জাতীয় পরিচয় পত্রের ফি এখন অনলাইনে” ই-চালানের মাধ্যমে প্রদান করা যাবে। ই-চালান ওয়েসাইট হতে নিন্মোক্ত সরকারি সেবাসমুহের ফি অনলাইনে জমা দিতে পারবেন।

১। নতুন পাসপোর্টের আবেদন ফি
২। পাসপোর্ট নবায়ন ফি
৩। হারানো বা নষ্ট হবার কারণে নতুন জাতীয় পরিচয় পত্র প্রাপ্তি ফি 
৪। জাতীয় পরিচয়পত্র নবায়ন ফি 
৫। জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি
৬। তথ্য উপাত্ত সংশোধন ফি এবং
৭। অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ফি
লিঙ্কঃ http://echallan.gov.bd 
রেজিস্ট্রেশনঃ প্রথমে আপনি ই-চালান ওয়েবসাইটে গিয়ে আপনার তথ্য দিয়ে নিবন্ধন করুন। তথ্যগুলো অবশ্যই ইংরেজিতে পূরণ করবেন। এরপর আপনার কাঙ্ক্ষিত সেবার নাম সিলেক্ট করে, যে ব্যক্তির জন্য সেবার ফি জমা দিবেন তার তথ্য দিয়ে চালান ফরম টি পূরণ করে পেমেন্ট করুন। 
প্রাথমিকভাবে, পাইলট প্রোগ্রামের আওতায় ই-চালান ওয়েবসাইট হতে, যাদের সোনালী ব্যাংকের প্রি-পেইড কার্ড আছে এবং ডিজিটাল সেন্টার থেকে আপনারা সেবার ফি জমা দিতে পারবেন। অনলাইন ব্যাংকিং সুবিধা না থাকলেও আপনি অনলাইনে চালান ফরম ফিলআপ করে সোনালী ব্যাংকের আগারগাঁও শাখাতে টাকা জমা দিতে পারবেন। শিগ্রই আরোও নতুন নতুন সরকারি সেবাসমূহ যুক্ত হবে ই-চালান ওয়েবসাইটে। ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস ও ই-চালান সম্পর্কে আপডেট থাকতে যুক্ত থাকুন-https://www.facebook.com/DFSA2i/
--ই-চালান বিষয়ক যে কোন তথ্য বা পরামর্শের জন্য যোগাযোগ করতে পারেনঃ জনাব মোঃ মাসুম বিল্লাহ (01711181540, masum.billah@a2i.gov.bd)